অনলাইনে আবেদন চলছে সব অসচ্ছল স্কুলশিক্ষার্থীরা পাবে ৫ হাজার টাকা

গরীব শিক্ষার্থীদের স্কুলে পড়াশোনা ও ভর্তি নিশ্চিত করতে শিক্ষা সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট: আমাদের দেশ মধ্যম আয়ের দেশ। এখানে নানান ধরনের মানুষের বসবাস। দেশে এমন কিছু মানুষও আছে যাদের মন আনতে পান্তা ফুরায় লেখাপড়া করা তো দূরের কথা। তারা এতটাই অসচ্ছল যে তাদের ভর্তি হওয়ার জন্য আর্থিক ক্ষমতা থাকে না। ফলে অনেকেরই প্রতিভা চাপা পড়ে যায় অভাবের জন্য। অনেক শিক্ষার্থীর এই মেধা আছে কিন্তু পড়াশোনার আর্থিক ক্ষমতা নেই। তাদের কথা বিবেচনা করে এই সরকার সিদ্ধান্ত নিয়েছে যে,
ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে ভর্তি হওয়া অসচ্ছল শিক্ষার্থীদের সহায়তার জন্য পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে। এই টাকা পাওয়ার জন্য অসচ্ছল শিক্ষার্থীদের আবেদন করতে হবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের এক বিজ্ঞপ্তিতে এসব সম্পর্কে বলা হয়েছে।
ভর্তি–সহায়তা পেতে শিক্ষার্থীরা ২৯ ফেব্রুয়ারি থেকে মধ্যরাত পর্যন্ত আবেদন করতে পারবেন। ভর্তি–সহায়তা পেতে আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে।
এই সময়টার মাধ্যমে যারা গরীব অসচ্ছল শিক্ষার্থী আছে তাদের অনেক উপকার হবে।


শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ উক্ত বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৪ সালে মাধ্যমিক ও সমমান পর্যায়ের (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ভর্তিকৃত ও অধ্যয়নরত অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করার জন্য ভর্তি–সহায়তা দেওয়া হবে। ভর্তি–সহায়তা পেতে শিক্ষার্থীকে নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে অবেদন করতে হবে।
সরকারের এ সিদ্ধান্তে মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রে অনেক উপকার হবে। শিক্ষা ক্ষেত্রে তাদের এগিয়ে যেতে সাহায্য করবে।
এইদিকে শিক্ষার্থীদের জন্য ‘ভর্তি সহায়তা নির্দেশিকা’ অনুসারে শিক্ষার্থীরা ভর্তিতে আর্থিক সহায়তা পাবেন। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি–সহায়তা দিয়ে থাকে। বর্তমানে উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮ হাজার টাকা, মাধ্যমিক পর্যায়ে ৫ হাজার টাকা এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০ হাজার টাকা হারে ভর্তি–সহায়তা দেওয়া হচ্ছে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে।
যারা গরিব অসচ্ছল শিক্ষার্থী আছে তারা এখনই আবেদন শুরু করুন।

Leave a Comment