আপনার কিডনি নষ্ট হচ্ছে যে আটটি কারণে

আপনার কিডনি নষ্ট হচ্ছে যে আটটি কারণে

প্রতিনিয়ত আমাদের দেশে কিডনির রোগীর সংখ্যা বাড়ছে। তবে সবচেয়ে বড় আশ্চর্যের বিষয় হচ্ছে আমরা জানি না যে কেন আমাদের কিডনিগুলো এত দ্রুত ক্ষতিগ্রস্ত হচ্ছে। আজকে আমরা কিডনি খারাপ হওয়ার ৮টি কারণ জানব। যে আটটি ফুলে নষ্ট হচ্ছে আমাদের কিডনি। এই আর্টিকেল এর মাধ্যমে আমরা এটা জানতে পারবো যে কিভাবে আমরা অনেকদিন পর্যন্ত আমাদের কিডনিকে ভালো রাখবো।

০১. অতিরিক্ত ব্যথার ওষুধ খাওয়া।
দেখা যায় আমরা একটু ব্যথা হলেই বা একটু জ্বর জ্বর অনুভূতি হলেই ব্যথার ওষুধ খেয়ে ফেলি। অথবা কারো ব্যথা হলে আমরা এসব খেতে বলছি তাকে। এই ব্যথার ওষুধেই আমাদের কিডনির জন্য ক্ষতিকারক। এটি আমাদের কিডনিকে নানান রকম ভাবে ক্ষতিগ্রস্ত করে। তাই ব্যাথা হলে ডাক্তারের পরামর্শ না নিয়ে ব্যথার ওষুধ সেবন করা থেকে বিরত থাকতে হবে।

০২. হাই সল্ট ডায়েট বা খাবারে অতিরিক্ত লবণ খাওয়া।
খাবারে অতিরিক্ত লবণ খেলে কিডনি নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। আপনি যদি অতিরিক্ত লবণাক্ত জিনিস খান। যদি আপনার শরীরে বেশি সোডিয়াম ঢোকে বা বেশি লবণ ঢোকে তাহলে সেটি আপনার কিডনির জন্য ক্ষতিকারক হতে পারে। কারণ এতে শরীরে সোডিয়ামের ব্যালেন্স নষ্ট হয়। এতে করে আমাদের ব্লাড প্রেসার হাই হয়। এটি কিডনি কে পেশার দেয় এই কারণে কিডনিতে সমস্যা হয়। তাই অতিরিক্ত লবণ খাওয়া থেকে বিরত থাকবেন।

০৩. যথেষ্ট পরিমাণে পানি পান না করা।
আমাদের শরীরে প্রতিনিয়ত বর্জ্য পদার্থ তৈরি হয়। কিডনির প্রধান কাজই হচ্ছে এসব বজ্র পদার্থ কে প্রস্রাবের মাধ্যমে ছেকে বের করে দেয়া। আপনি যদি যথেষ্ট পরিমাণে পানি পান না করেন তাহলে কিডনির এই যে ছাকন প্রক্রিয়া এই প্রক্রিয়াটা ব্যহত হবে তাই একজন প্রাপ্তবয়স্ক মানুষের বের দেয় থেকে ২ লিটার পানি পান করতে হবে।

০৪. পর্যাপ্ত পরিমাণে না ঘুমানো
গবেষণায় জানা গেছে যারা পর্যাপ্ত পরিমাণে না ঘুমায় তাদের কিডনি ফাংশন আস্তে আস্তে কমে যায় অর্থাৎ কিডনি সমস্যায় ভোগে। এই কারণেই কিডনি ভালো রাখতে পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।

০৫. অ্যালকোহল জাতীয় ড্রিংকস‌ বেশি খাওয়া।
অ্যালকোহল বেশি খেলে সেটি কিডনির ওপর খারাপ প্রভাব ফেলে এই কারণে কিডনি দ্রুত ড্যামেজ হয়ে যেতে পারে। অ্যালকোহল জাতীয় ড্রিংকস খাওয়া কমিয়ে ফেলতে হবে কিডনি ভালো রাখতে।

০৬. অনেকক্ষণ প্রস্রাব আটকে রাখা।
দীর্ঘক্ষণ ধরে প্রস্রাব আটকে রাখলে কিডনির সমস্যা হয়। তাই যখনই প্রস্রাবের বেক পাবে তখনই বাথরুমে যাওয়া উচিত।

০৭. ডায়াবেটিস রোগ থাকা
ডায়বেটিস রোগ থাকলে কিডনিতে সমস্যা হতে পারে তাই কিডনি ভালো রাখতে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে হবে।

০৮. ক্যাফেইনে বেশি আসক্তি
ক্যাফেইন কিডনির জন্য খুবই ক্ষতিকর। যে ব্যক্তিরা ক্যাফেইনে বেশি আসক্ত‌ হয় তাদের কিডনিতে সমস্যা হয় ।

Leave a Comment