২০২৫ সালে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা হবে পাঁচ ঘন্টার।। থাকবে বিরতি

২০২৫ সালে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা হতে পারে পাঁচ ঘন্টার ব্যাপী। নতুন শিক্ষা কার্যক্রম অনুযায়ী হবে এইচএসসি এবং এসএসসি পরীক্ষা

5 ঘন্টা ব্যাপী এবারের এইচএসসি পরীক্ষা হতে পারে বলে সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে জানিয়েছেন জাতীয় শিক্ষাক্রম কর্মসূচি।এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ধরন বদলাচ্ছে নতুন ব্যবস্থা শিক্ষার্থীদের মূল্যায়ন হবে। পঞ্চাশ শতাংশ নম্বর দেয়া হবে লিখিত পরীক্ষার মাধ্যমে আর বাকি ৫০ শতাংশ নম্বর দেয়া হবে অ্যাসাইনমেন্ট উপস্থাপনা অনুসন্ধান প্রদর্শন পরিকল্পনা প্রণয়নের ইত্যাদি কার্যক্রমের এর ভিত্তিতে হবে।

নতুন কারিকুলামে মূল্যায়নের খসড়া প্রস্তুত করেছে এন সি টিভি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। এই খুচরা তৈরি করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড গুলোর প্রতিনিধিদের নিয়ে। প্রতিটি বিষয়ে বার্ষিক চূড়ান্ত পরীক্ষা ও মিড টার্ম হবে পাঁচ ঘন্টার জন্য এটি খুচরা অনুযায়ী অনুমোদিত হয়েছে।

এবং ৫ ঘন্টা ধরে হবে এইচএসসি ও এসএসসি পরীক্ষার মতো পাবলিক পরীক্ষাও। অন্য কেন্দ্রে হবে পাবলিক পরীক্ষায় আর চতুর্থ থেকে নবম শ্রেণীর পরীক্ষা নেয়া হবে তাদের নিজস্ব নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে। পরীক্ষা শুরু হবে সকাল দশটা থেকে। এবং পরীক্ষা চলতে থাকবে চারটা পর্যন্ত। মাঝখানে দেয়া হবে এক ঘন্টার বিরতি এসএসসি পরীক্ষা হবে দশম শ্রেণীর সিলেবাস এর ভিত্তিতে এটি নতুন কারিকুলাম অনুযায়ী অনুমোদিত হয়েছে।

আর পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হবে একাদশ ও দ্বাদশ শ্রেণির যে সিলেবাস তার ভিত্তিতে। পরীক্ষার জন্য মারকিং সিস্টেম থাকবে না এটি জানিয়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তের বোর্ডের সদস্য অধ্যাপক মশিবুজ্জামান । তিনটি ভাগে বিভক্ত করা হবে মূল্যায়নকারীদের ফলাফল। এবং প্রতিবছর মিথ্যা মো ফাইনাল পরীক্ষা হবে চতুর্থ শ্রেণী থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য।জনম মশিউজ্জামান আরো জানান যে পরীক্ষা ও মূল্যায়ন নিয়ে অভিজ্ঞ শিক্ষাবিদের সাথে তিনি এ খসরা তৈরির করেছিলেন।

তারা খুব এ বিষয়ে খুব তাড়াতাড়ি এই সিদ্ধান্ত নেবেন বলেও জানিয়েছেন তিনি এবং তিনি কর্মকর্তাদের সাথে এ বিষয় নিয়ে উত্থাপনও করেছেন। নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন ও মূল্যায়ন পদ্ধতির চূড়ান্ত করতে সমন্বয় কমিটি গঠন করবে সরকার মার্চ মাসের শুরুতে। এটি জানা গেছে। এবং সমন্বয় কমিটিতে সদস্য হিসেবে কাজ করবেন উচ্চশিক্ষা ও মাধ্যমিক অধিদপ্তরের মহাপরিচালক কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে মহাপরিচালক জাতীয় শিক্ষা ক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের এনসিটিভি মহাপরিচালক। বর্তমানে যারা নবম শ্রেণীতে পড়ে তারা নতুন শিক্ষা কম অনুযায়ী এসএসসি পরীক্ষা দেবে।

Leave a Comment