দেশের সব সরকারি কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নেয়ার পরিকল্পনা চলছে

সকল শিক্ষার্থীদের জন্য খুশির খবর এটাই যে , এবার সব সরকারি কলেজকে সংশ্লিষ্ট এলাকার পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে দেয়ার পরিকল্পনা করছে শিক্ষা মন্ত্রণালয়। এতে শিক্ষার মান বাড়বে বলে দাবি কর্তৃপক্ষের। এবং অনেক গুণীজন ও এটাই বলছে। তবে জনবল সংকটসহ নানা সীমাবদ্ধতায় থাকা নতুন বিশ্ববিদ্যালয়গুলো বড় বড় কলেজ মনিটরিংয়ে কতটা সক্ষম হবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন শিক্ষাবিদরা।


আবার দেশের ৩০ লাখ শিক্ষার্থীর ভার বয়ে চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়। ২২৫৭টি কলেজ পরিচালনার বিশাল কর্মযজ্ঞের দায়িত্বে থাকা এই বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ সরকারি কলেজের শিক্ষার মান নিয়ে রয়েছে নানা প্রশ্ন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা রাজধানীর ৭টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা পর এবার মানসম্মত শিক্ষা নিশ্চিতে দেশের সব সরকারি কলেজকে সংশ্লিষ্ট অঞ্চলের পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার কথা ভাবছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি জেলা পর্যায়ের নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের স্নাতক কোর্সের পরিবর্তে শুধু স্নাতকোত্তর কোর্স পরিচালনা এবং স্থানীয় সরকারি কলেজগুলোর তত্ত্বাবধানের প্রস্তুতি নিতে নির্দেশনা দেয়া হয়েছে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মশিউর রহমান বলেন, বিষয়টি স্পষ্ট হওয়া দরকার, আমরা ৩৫ লাখ শিক্ষার্থী নিয়ে এগোবো, নাকি সংখ্যা কমিয়ে চিন্তা করব। নাকি জাতীয় বিশ্ববিদ্যালয় অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষা, গবেষণা ও পাঠদানের কাজ করবে।

এছাড়া স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পাঠদানকারী বেসরকারি কলেজগুলোকে নিয়ে নতুন পরিকল্পনার গ্রহণের আহ্বানও জানান তিনি। এবং এটি করলে শিক্ষার মান বৃদ্ধি পাবে।
এই বিষয় নিয়ে অনেকেই বলছে এটি খুব দ্রুতই বাস্তবায়ন করা উচিত।

Leave a Comment