পুনর্বিন্যাসকৃত সিলেবাসে অনুষ্ঠিত হবে ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা

পুনর্বিন্যাসকৃত সিলেবাসে অনুষ্ঠিত হবে ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা

Hsc পরিক্ষা শিক্ষার্থিদের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। গত পরীক্ষাই সিটি বাদে সকল সাবজেক্টে পূর্ণাঙ্গ সিলেবাসে অনুষ্ঠিত হয়েছিল। তাই জানা গেছে এবারও এইচএসসি পরীক্ষা হবে পূর্ণাঙ্গ সিলেবাস এর উপর। এবং ২০২৩ সালে যে সিলেবাসে পরীক্ষা হয়েছিল সেই সিলেবাসের উপরে ভিত্তি করেই ২০২৫ সালের পরীক্ষা হবে।এবার ২০২৫ সালের এইচ,এস,সি ও সমমান পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হবে। ২০২৩ সালে যে সিলেবাসে পরীক্ষা হয়েছিল সে সিলেবাস অনুযায়ী পরীক্ষা আয়োজনের নির্দেশনা দেওয়া হয়েছে।

রোববার (১৮ ফেব্রুয়ারি) রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছেন আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

২০২৫ সালের এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সিলেবাসের তথ্যর খবর জানিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ কর্তৃক প্রণীত ২০২৩ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হবে। ২০২৩ সালে যেই সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠীত হয়েছে সেই সিলেবাস অনুযায়ী পরীক্ষা আয়োজনের নির্দেশনা দেওয়া হয়েছে।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্দেশনা অনুযায়ী ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা ২০২৩ সালের পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী অনুষ্ঠীত হবে। শীঘ্রই বোর্ডের ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

Leave a Comment