পূর্ণ সূর্যগ্রহণ লাগবে, দিন হবে রাতের মতো অন্ধকার

পূর্ণ সূর্যগ্রহণ লাগবে, দিন হবে রাতের মতো অন্ধকার

খুবই অদ্ভুত এবং ভিডিও লাট পূর্ণ সূর্য গ্রহণের সাক্ষী হতে চলেছে গোটা বিশ্ববাসী। সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ আগামী আটই এপ্রিল পূর্ণ সূর্যগ্রহণটি হতে চলেছে। দিন হবে রাতের মত ঘুটঘুটে অন্ধকার তবে সূর্যগ্রহণটি শুধুমাত্র উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র মেক্সিকো ও কানাডাতেই অনুষ্ঠিত হবে এবং ক্যারিবিয়ান অঞ্চলের বিভিন্ন স্থান থেকে দৃশ্যমান হবে। বিভিন্ন স্থান থেকে দেখাও যাবে এই গ্রহন টি।

এ তথ্যটি বিস্তারিত প্রকাশ করেছেন প্রভাবশালী মার্কিন সাময়িক ফোর্স।
বিজ্ঞানীরা ও গবেষকরা জানিয়েছেন এ ধরনের সূর্যগ্রহণ খুবই বিরল এবং খুবই অদ্ভুত। যেদিন পূর্ণ সূর্যগ্রহণ লাগবে সেদিন সূর্যোদয় ও সূর্যাস্তের মতো আকাশ ঘুটঘুটে অন্ধকার হয়ে যাবে মূলত দিনের বেলাতেও অন্ধকার ঘনিয়ে আসবে। সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ চলে আসলে পূর্ণ সূর্যগ্রহণ হয়। নির্দিষ্ট সময় সূর্যকে সম্পূর্ণভাবে আবদ্ধ করে ফেলে সূর্যগ্রহণ। ফলের আকাশ অন্ধকার হয়ে আসে এবং সে সময়কে সন্ধ্যার মত মনে হয়।

সূর্যগ্রহণ লাগে প্রতি ১৮ মাস পর পর। মূলত 18 মাস পর পর পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে চাঁদ আর সেই সময়কেই সূর্যের রশ্মিকে পৃথিবীতে পৌঁছাতে বাধা দেয় এই উপগ্রহ। এবং এই কারণে সম্পূর্ণ সূর্য গ্রহণ হয়। প্রায় ৩৭৫ দিন পর পর পূর্ণ সূর্যগ্রহণ হওয়ার সম্ভাবনা থাকে তবে এ সময়টা আরো বেশি হতে পারে এটি জানিয়েছেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।
সর্বশেষ হয়েছিল ১৯৭০ সালে এমন সূর্য গ্রহণ দেখা দিয়েছিল উত্তর আমেরিকা থেকে। আবার দর্শন মিলবে আগামী ৮ ই এপ্রিল। আর এরপর ভবিষ্যতে ২০৭৮ সালে এই ঘটনার সাক্ষী হবেন আমেরিকান বাসি।

শিক্ষা, প্রযুক্তি এবং দেশ-বিদেশের নানান খবরাখবর পেতে চোখ রাখুন কলেজ টু ইউনিভার্সিটি ওয়েবসাইটে।

Leave a Comment