ব্যবসায়িক আইডিয়া পেতে পড়তে পারেন এই পাঁচটি বই

ব্যবসায়িক আইডিয়া পেতে পড়তে পারেন এই পাঁচটি বই

সাফল্য কে না চায়? ছোটকাল থেকেই বা ছাত্র জীবন থেকেই অনেক শিক্ষার্থীর মাথায় অনেক চিন্তা ঘুরপাক খায় তার মধ্যে ব্যবসায়ীক চিন্তা অন্যতম। নতুন ব্যবসার আইডিয়া কোথায় পাওয়া যায় কিভাবে ব্যবসা করলে ভালো হয়? এই নিয়েই অনেকে ভাবতে থাকে। এবং অনেকেই এই উত্তর খুঁজতে থাকে। তবে কয়েকটি বই এর উত্তর এবং সমাধান দুটোয় দিতে পারবে। এইরকম কয়েকটি বই সম্পর্কেই বলব আজকের আর্টিকেলে । তো চলুন জেনে নেয়া যাক যে পাঁচটি বইয়ের মাধ্যমে আপনারা ব্যবসায়িক আইডিয়া পেতে পারেন:
প্রথম বইটি হচ্ছে

১.The lean startup, Eric ries

দ্য লিন স্টার্টআপ, এরিক রিস
এই বইটি অনেক গুরুত্বপূর্ণ একটি আলোচিত বই। ২০০১ সালে এটি প্রকাশ পায় এবং প্রকাশের পরেই এটা অনেক আলোচিত হয়। ব্যবসায়িক ধারণা বা আইডিয়া খুব ভালোভাবে বৈজ্ঞানিক উপায়ে বাস্তবায়ন করতে শিখিয়েছে এই বইটি। এবং ব্যবসায়িক নানা কৌশল সম্পর্কে ধারণা দেয়ার চেষ্টা করেছেন এই বইটির লেখক। এই বইটি পড়ে আপনি ধারণা পেতে পারেন কিভাবে প্রাথমিকভাবে কোন পণ্য বা সেবা আর বাজার যাচাই করতে হয় এবং কিভাবে গ্রাহক ও কেতার কাছে উদ্ভাবক ও প্রযুক্ত নির্ভর পণ্য পৌঁছে দেয়া হয়। বিল মেজারল্যান্ড ফিডব্যাক লুপ নামে একটি মডেল নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়েছে বইটিতে। এবং এই বইটি পড়ে যে কোন মডেলকে যুক্ত করে ব্যবসা বা উদ্যোগের শুরুটা করতেই পারেন।

02.Zero to One peter Thiel

জিরো টু ওয়ান, পিটার থিল বইটির নাম দেখে বুঝতেই পারছেন লেখক পিতা আর্থিল বুঝিয়েছেন যে শূন্য থেকে শুরু করতে হবে। লেখক পিঠারতিল হচ্ছে যুক্তরাষ্ট্রের ডট কম যুগের পরে সময়কার আলোচিত উদ্যোক্তা এবং বিনিয়োগকারী। সাধারণত যে কোন ব্যবসার আইডিয়া আই কাজে লাগানো চেষ্টা করেন অধিকাংশ উদ্যোক্তা। তবে পিটার যে বইটি লিখেছেন সেটির নাম থেকেই আপনারা বুঝতে পারছেন যে একদম শূন্য থেকে শুরু করতে বলেছেন তিনি। লেখক কে বইটিতে খুব ইন ধারণা দেওয়ার চেষ্টা করেছেন যেটা আগে কখনোই ছিল না। নতুন ব্যবসা শুরু করার আগে কিভাবে কি করতে হয় এই বইটিতে সেগুলোই উল্লেখ আছে। তাছাড়া প্রযুক্তি নির্ভর উদ্যোগ কিভাবে গ্রাহকের কাছে পৌঁছে দেয়া যায় তা নিয়ে ও এই বইয়ে বিস্তারিত লেখা আছে। এই বই থেকে পাঠকের অনেক কিছু জানার সুযোগ রয়েছে। ব্যবসা করার ধারণাকে চ্যালেঞ্জ করে নতুন আইডিয়াকে সুন্দরভাবে বাস্তবায়ন কিভাবে করা যায় লেখক সুন্দরভাবেই তা তুলে ধরেছেন।

৩.Start with why, Simon sinek

স্টার্ট উইথ হোয়াই, সাইমন সিনেক বইটির মাধ্যমে লেখক তুলে ধরেছেন হাজারো আইডিয়া নিয়ে কাজ করা এবং কোন আইডিয়া কতটা কাজে দেবে কিভাবে কাজ করবে? কেন কোন আইডিয়া নিয়ে ব্যবসা বা উদ্যোগ শুরু করবেন সেসব সকল প্রশ্নের উত্তরও লেখক এই বইটিতে সুন্দরভাবে তুলে ধরেছেন।
কেন ব্যবসা করতে চান কোন আইডিয়ার উপর নির্ভর করে আপনি উদ্যোক্তা হবেন এমন অনেক প্রশ্নই মানুষের মনে ঘুরপাক খায় এই বইটি পড়লে আপনি এগুলোর সঠিক উত্তর পাবেন। কেন আসলে ব্যবসা বা উদ্যোগ শুরু করবেন ব্যবসা নিয়ে আপনার যেকোনো ধারণা বা আইডিয়া আছে সেটি বড় আকারে ছড়িয়ে দিতে বইটি হাতে কলমে অনেক কিছু জানার সুযোগ করে দিয়েছে লেখক। ব্যবসায়িক তো অনেক রকমের আইডিয়া আছে হাজারো আইডিয়া নিয়ে কাজ করা যায় কিন্তু কোন আইডিয়া কেমন কাজে দেবে কিভাবে কাজ করবে? কেন কোন আইডিয়া নিয়ে ব্যবসা বা উদ্যোগ শুরু করবেন সেসব প্রশ্নের সকল উত্তর এই বইতে মিলবে এবং লেখক সুন্দরভাবে এই বইটিতে সেগুলো লিখেছেন।

০৪.Blue Ocean Strategy

ব্লু ওশেন স্ট্র্যাটেজি, ডব্লিউ চ্যান কিম ও রেনে ম্যাবর্ন এই বইটির মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার আইডিয়া টি কিভাবে অন্যদের চেয়ে আলাদা ও সৃজনশীল হতে পারে।
কৌশলের উপর ব্যবসা নির্ভর করে থাকে। আপনি যে পণ্য দিয়ে কাজ করতে চাচ্ছেন সেই পণ্য কিভাবে কোন কৌশলে বাজারে উপস্থাপন করা হবে সেটা জানা প্রত্যেকেরই খুব জরুরী। এবং কিভাবে অন্যদের থেকে আলাদা ও সৃজনশীল হতে পারে আপনার আইডিয়াটি সেটি জানতে পারবেন এই বই থেকে। এবং আপনি ব্যবসা শুরু করতে পারবেন বড় বড় প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতার মাধ্যমে। আবার আপনার আইডিয়াকে সৃজনশীলতার মাধ্যমে আলাদা এবং ইউনিকভাবে উপস্থাপনা ও করতে পারবেন। আপনার আইডিয়া এবং বুদ্ধি কিভাবে প্রতিযোগিতার উপযোগী হতে পারে সেটাই বোঝানোর চেষ্টা করেছেন বইটির দুই লেখক। এই বইটি পড়ে আপনি অনেক ব্যবসায়ী জ্ঞান পেতে পারেন।

০৫.Built To last ,Jim Collins, Jerry I. Porras

বিল্ট টু লাস্ট, জেমস সি কলিন্স ও জেরি আই পোরাস
এই বইটির মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে এখনকার আলোচিত প্রতিষ্ঠান ও উদ্যোক্তারা টিকে গেছেন
ব্যবসার শুরুতেই একটি পরিকল্পনা সাজিয়ে ফেলতে হবে সেটা হচ্ছে আপনি কতদূর যাবেন বা যেতে চান। এলোমেলো ভাবে শুরু করার থেকে গুছিয়ে শুরু করলে ব্যবসাটা ধীরে ধীরে অনেক বড় করার সুযোগ রয়েছে। এই বই থেকে আপনি জানতে পারবেন কিভাবে এখনকার আলোচিত প্রতিষ্ঠান ও উদ্যোক্তারা ব্যবসায় ক্ষেত্রে টিকে গেছেন এবং কোন কৌশলের মাধ্যমে বাজারের প্রতিযোগিতায় তাদের আইডিয়াগুলো জনপ্রিয়তা পেয়েছে এবং তারা প্রভাবশালী হিসেবে গ্রহণযোগ্যতা পেয়েছে।
এবং এই বইগুলো সম্পর্কে আপনারা ব্যবসায়িক একটি ভালো আইডিয়া পেতে পারেন কিভাবে ব্যবসাকে দাঁড় করাতে হয় এবং ব্যবসাকে ভালোভাবে গড়ে তোলা যায় সেই সম্পর্কেও এই বইগুলো ধারণা দিয়ে থাকে। তাই ব্যবসার আইডিয়া পেতে আপনি এই পাঁচটি বই পড়তে পারেন এটি আপনাকে ব্যবসায়ী ধারণা ভালোভাবে দেবে।

শিক্ষা প্রযুক্তি ও দেশ বিদেশের নানান রকম তথ্য ও খবর জানতে চোখ রাখুন কলেজ টু ইউনিভার্সিটি ওয়েবসাইটে এবং পেজে। ধন্যবাদ

Leave a Comment