রমজান মাসের শুরুতে মাদরাসাগুলোতেও ক্লাস চলবে

সরকারি প্রাথমিক বিদ্যালয় ,হাইস্কুল ও কলেজর মতোই রমজান মাসের শুরুতে মাদরাসাগুলোতেও ক্লাস চলবে । কিছু দিন আগে সংশোধিত মাদ্রাসার ছুটির তালিকায় প্রকাশিত করা হয় পুরো রমজান মাসে জুড়ে মাদরাসাগুলো খোলা থাকবে এমন ঘোষণা এসেছে। তবে, নতুন শিক্ষা ব্যবস্থার সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য মাদরাসাগুলোর সঙ্গে স্কুলের ছুটি সামঞ্জস্য রাখতে রমজানের শুরুতেই কিছু দিন মাদরাসা খোলা রাখার আবেদন করা হয়েছে। মাদ্রাসার শিক্ষা অধিদপ্তর সূত্র তথ্য টি যানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে অধিদপ্তরের কর্মকর্তারা বিস্তারিত বলেন, স্কুলের ছাত্র-ছাত্রীদের পাশাপাশি মাদরাসার ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ছাত্র-ছাত্রীদেরও নতুন ভাবে শিক্ষাক্রমে পড়াশোনা শুরু করেছেন। নতুন শিক্ষা ব্যবস্থার বাস্তবায়নে এর জন্য সামঞ্জস্যতা অতি জরুরি। এই জন্য হাইস্কুলের সঙ্গে সামঞ্জস রেখে মাদরাসার ছুটিও ৭১ দিন করার আবেদন করা হয়েছিলো। এই সংশোধিত ছুটির তালিকা কিছুদিন আগে প্রকাশ করা হয়েছে। একই কারণে কর্মকর্তাদের পরামর্শে রমজানের শুরুতেই কিছুদিন হাইস্কুলের মতো মাদরাসায় ক্লাস করানোর প্রস্তাব মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগে পাঠানো হয়েছে। মনে করা হচ্ছে খুব তাড়াতাড়ি এ বিষয়ে মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগ আদেশ জারি করবে।

সূত্র জানাগেছে মার্চ ২৫ তারিখ বা ১৪ রমজানের ১৪ তারিখে চাঁদ দেখা ভিত্তিতে হাইস্কুল এবং নিম্নমাধ্যমিক স্কুলগুলোও খোলা রাখার ঘোষণা এসেছে।শিক্ষা মন্ত্রণালয় মার্চ ২১ তারিখ বা রমজানের ১০ পর্যন্ত মাদরাসাগুলোতে ও ক্লাস নিবার প্রস্তাব পাঠানো হয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে । কিন্তু ১৭ মার্চ জাতীয় শিশু দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে মাদরাসা বন্ধ থাকবে বলে জানিয়েছেন । বিষয়টি নিশ্চিত করেছেন মাদ্রাসার শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তাগণ।
কর্মকর্তাদের আশা, খুব তাড়াতাড়ি মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগ থেকে এ বিষয়ে আদেশ জারি করা হবে।

এ বিষয়ে বছরের প্রথম দিকে রমজান জুড়ে শিক্ষা প্রতিষ্ঠান গুলো তে ছুটি ঘোষণা করা হলেও সম্প্রতি হাইস্কুল ও নিম্নমাধ্যমিক স্কুলের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি কিছুটা সংশোধন করা হয়েছে।

সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি শিক্ষা কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত হয়েছে ১১ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত ১৫ দিনে ।সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়মিত পাঠদান কার্যক্রম চালু থাকবে রমজান মাসের প্রথম ১০ দিন । এবং সরকারি ও বেসরকারি কলেজ গুলোতে শ্রেণি কার্যক্রম চালু থাকবে ১০ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত মোট ১৫ দিন । ঠিক এমন সিদ্ধান্ত গ্রহণ করেছেন শিক্ষা অধিদপ্তর ।

এ প্রসঙ্গে বক্তব্য জানতে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের মাদরাসা অধিশাখার অতিরিক্ত সচিব বেগম শাহনওয়াজ দিলরুবা খানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল তবে তার কোন সাড়া মেলেনী।

Leave a Comment