৩০০ টাকা ট্যাক্স দিতে হবে সরকারকে নতুন সিম কার্ড কিনলে।

৩০০ টাকা ট্যাক্স দিতে হবে সরকারকে নতুন সিম কার্ড কিনলে।

বর্তমানে সরকার নতুন একটি নিয়ম চালু করেছেন ২০২৪ -২৫ অর্থবছরের অনুযায়ী নতুন বাজেটে ট্যাক্স ধার্য করেছেন সিম কেনার ক্ষেত্রে ৩০০ টাকা। যা একশ টাকা বেশি আগের বছরের থেকেও।

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় বলা হয়েছে গত বৃহস্পতিবার দুপুরে ২০০ টাকার পরিবর্তে ৩০০ টাকার করার প্রস্তাব। সিম কার্ড বা কি সিম সরবরাহের বিপরীতে বিদ্যমান মূশকের পরিমাণ হবে ৩০০ টাকা।

দেশে ৮০০ টাকা দিয়ে শুরু হয় সর্বপ্রথম সিম ট্যাক্সের এই যাত্রা। এরপর সেটা দাম কমিয়ে হয় ৬০০ টাকা। যার ২০০ টাকা রেট কমে। পরে এই ট্যাক্স আরো কমিয়ে নেয় সরকার এবং অর্ধেক কমিয়ে সেই সিম ট্যাক্সের মূল্য নির্ধারিত হয় ৩০০ টাকায়। তারপরে ২০১৫-১৬ অর্থবছর ১০০ টাকা হতে শুরু হয় সিম ট্যাক্স। এরপরে চলমান হয়েছিল বিগত কয়েক বছর ধরেই এই সিম ট্যাক্স 100 টাকাতে কিন্তু ফের ২০১৯-২০ অর্থবছরের এই সিম ট্যাক্স আরো দ্বিগুণ করা হয় এবং ২০০ টাকা নির্ধারণ করা হয়। এবার সেটার আরও দাম বাড়ালো সরকার এবং তা নির্ধারণ করা হলো ৩০০ টাকায়।

এদিকে দীর্ঘদিন ধরে এই সিমের ট্যাক্স কমানো বা প্রত্যাহারের দাবি করে আসছিল দেশের মোবাইল ফোন অপারেটর গুলো। এবার সিম ট্যাক্স কমার পরিবর্তে আরো বাড়িয়ে দিল সরকার। এবার নতুন সিম কার্ডে সরকারকে দিতে হবে প্রায় ৩০০ টাকা। এই সিদ্ধান্তে অনেকেই নেতিবাচক মন্তব্য করেছে।

এইরকম ধরনের আরও নতুন খবরা খবর পেতে চোখ রাখুন কলেজ টু ইউনিভারসিটি ওয়েবসাইটে। এবং আপনার মতামত শেয়ার করুন। ধন্যবাদ

Leave a Comment