দেশ ছেড়ে পালিয়েছে ৯০ মন্ত্রী- এমপি

দেশ ছেড়ে পালিয়েছে ৯০ মন্ত্রী- এমপি

ছাত্র জনতার অভ্যুত্থানের মুখে পড়ে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে আশ্রয় নিয়েছেন এবং তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। শেখ হাসিনা পালিয়ে গেল ভয়াবহ সমস্যায় পড়েছেন আওয়ামী লীগের এমপি মন্ত্রীরা।

অনেকেই সুযোগ বুঝে দেশ ছাড়তে পারলেও আটকা পড়েছেন অনেক মন্ত্রী কর্মী এবং অসংখ্য নেতাকর্মী প্রাণের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন তাদের অনেকেই আবার বিভিন্ন দূতাবাসের আশ্রয় চেয়েছেন। এ তালিকায় আছেন আওয়ামী লীগের দলীয় প্রভাবশালী ব্যবসায়ী ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এর দুর্নীতিবাজ কর্মচারী কর্মকর্তাবৃন্দ।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন চলার সময় গত ১৪ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত ২৭ দিনের দেশ ছেড়ে পালিয়েছেন ৯০ জন সাবেক এমপি মন্ত্রী ও রাজনৈতিক নেতা। এছাড়াও বিমানবন্দরে আটক করা হয়েছে প্রায় ১০ জন এমপি মন্ত্রী ও প্রভাবশালীদের।

বিমানবন্দরে এসেও পরিস্থিতি বেগতিক দেখে ফিরে গেছেন কমপক্ষে ২৫ জন মন্ত্রী এমপি রাজনৈতিক নেতা ও দুর্নীতিবাজ সরকারের কর্মস্থ কর্তারা হযরত শাহজালাল বিমানবন্দর সহ সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য জানা গেছে।

এদিকে সরকার পতনের একদিন পর থেকেই ৬ আগস্ট শাহজালাল সহ দেশের সবগুলো বিমানবন্দরে করাকরি আরোপ করা হয়েছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সহ ইমিগ্রেশন পাঠানো হয় এ তালিকায় হাসিনার সহযোগী ঘনিষ্ঠ ব্যক্তি প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী কার্যালয়ের কর্মকর্তা যুবলীগ ছাত্রলীগ এর কেন্দ্রীয় মহ া নগর ও জেলা কমিটির নেতাদের নামও রয়েছে।

এছাড়া হাসিনা সরকারের মন্ত্রী পরিষদের সব নেতা কর্মী জাতীয় সংসদের এমপি মন্ত্রী সংসদীয় কমিটির সভাপতি এবং প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে থাকা দলবাজ কর্মকর্তাদের নামেও দেশত্যাগের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন।

হাসিনার সরকারের পতনে র পর ৬ আগস্ট দের ছেড়ে পালানোর সময় হযরত শাহজালাল বিমানবন্দরে আটক হন সাবেক টেলিযোগাযোগ ও প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। ঐদিন দেশ ছাড়েন সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং সাবেক প্রতিমন্ত্রী তারিমা হালিম। ইমিগ্রেশন সূত্রে সব তথ্য জানা গেছে। পদত্যাগ করেই শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যান সোমবার দুপুরে তার আগেই দেশ ছেড়েছেন আওয়ামী লীগের অনেক শীর্ষ নেতা আইন প্র নেতা ও মন্ত্রী। রোববার রাতে সিঙ্গাপুরের উদ্দেশ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দেশ ছাড়েন। তিনি সদ্য সাবেক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর দায়িত্ব ছিলেন। এবং এরপর সিঙ্গাপুরের উদ্দেশ্যে দেশ ত্যাগ করেন শেখ হাসিনার আত্মীয় ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ফজলে নূর তাপস। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ঢাকার বাসভবনের সোমবার ভাঙচুর করা হয় তবে তিনি ঠিক কোথায় আছেন এখনো তা জানা যায়নি। এবং তার মোবাইল ফোনও বন্ধ রয়েছে।

রাজধানীর বনানীর বাসায় অবস্থান করলেও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী রাতে পালিয়েছেন বলে জানা গেছে। তথ্য প্রতিমন্ত্রী মোঃ আরাফাতেরও ফোন বন্ধ পাওয়া গেছে তার অবস্থান সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। দেশ ছাড়ে নারায়ণগঞ্জের দুই আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের সাবেক নজরুল ইসলাম। আরো অনেকেই এভাবে দেশ ছাড়েন আর এই দেশ ছাড়াটার বিষয়টা ভালোভাবে নিচ্ছে না পুরো বিশ্ব এবং তৃণমূলের নেতা কর্মী না।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

Leave a Comment