ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার উপায়

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার উপায়

বর্তমান সময়ে তথ্য ও যোগাযোগের অন্যতম ও একটি মাধ্যম হচ্ছে ফেসবুক। বিশ্বের প্রায় অর থেকে বেশি মানুষের ফেসবুক ব্যবহার করে থাকেন। ফেসবুক ব্যবহার মানুষের নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। সকাল থেকে ঘুম থেকে উঠার পর থেকে রাত্রে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত ফেসবুক ব্যবহার করে থাকেন মানুষ। এবং দিনে দিনে এটি আসক্তি আরও বাড়ছে। বর্তমানে ব্যক্তিজীবনের অনেক রকমের গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদান করা হয় ফেসবুকের মাধ্যমে। কিন্তু এই ফেসবুক অ্যাকাউন্ট যখন অনিরাপদ হয়ে যায় বা হ্যাকারদের কপালে পড়ে তখনই সমস্যার সৃষ্টি হয়। কারণ ফেসবুকের মাধ্যমে অনেক অনেক গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদান করা হয় এবং যখন এটি হ্যাক হয়ে যায় তখনই সমস্যার সৃষ্টি হয় গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস হয়ে যায় এই কারণে আপনার ফেসবুক অ্যাকাউন্ট কিভাবে নিরাপদ রাখবেন সেটাও ভাবনা আর বিষয় জেনে নিন ফেসবুক আইডি কিভাবে নিরাপদ রাখবেন এবং সেটির কয়েকটি উপায়:

১. সব সময় সঠিক তথ্য ব্যবহার করবেন: ফেসবুক আইডিতে আপনার বাস্তবিক নাম ব্যবহার করুন এবং ফেক নাম এড়িয়ে চলুন। যে তথ্য দিয়ে অ্যাকাউন্ট ব্যবহার করলে আপনার আইডি বিপদে পড়তে পারে কারণ ফেসবুকে একটি সাপোর্ট করে না।
২. সাবধানে লগইন করুন: বিভিন্ন সময় অন্য কোন কারণে অন্য ডিভাইসে বা অন্যের ফোনে ফেসবুক আইডি লগইন করার প্রয়োজন পড়ে এ কাজ থেকে বিরত থাকুন কারণ অন্যের ফোনে ফেসবুক আইডি লগইন করে লগ আউট করতে আপনারা অনেকেই ভুলে যান এতে আইডি সমস্যায় পড়তে পারে এবং আইডি সুরক্ষা নষ্ট হবে। ব্রাউজারে সেভ করা পাসওয়ার্ড থাকলে আইডি বের করা সেটা খুব সহজ ব্যাপার। এই কারণে অন্যের ফোনে নিজের ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা আর আগে সাবধান হন।
৩. লিংক ডিজিট থেকে দূরে থাকুন: অনেক সময় এই লোভনীয় চলে আসে আমাদের ব্রাউজার অপশনে এবং এটি থেকে দূরে থাকার চেষ্টা করুন। কারণ অন্যান্য ইমেইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই আপনার পাসওয়ার্ড অন্যের কাছে চলে যাবে সুতরাং এটি সুরক্ষিত রাখার জন্য অজানা লিংকে ভিজিট থেকে বিরত থাকুন।
৪. স্টেপ টু স্টেপ ভেরিফিকেশন চালু রাখুন:
এই স্টেপটি চালু করলে যখন কেউ আপনার আইডিতে প্রবেশ করবে তখন আপনার কোড আপনার ফোনের সেটির কোড চলে আসবে এবং সেটি আপনি জানতে পারবেন যে কেউ আপনার একাউন্টে ঢোকার চেষ্টা করছে তাই এই নিয়মটি চালু রাখুন।

০৫. কঠিন পাসওয়ার্ড ব্যবহার করুন: সহজ পাসওয়ার্ডের ফলে আপনার আইডি সহজেই অন্য কেউ ব্যবহার করতে পারে এই কারণে নিজের নাম জন্ম সাল তারিখ রোল দিয়ে পাসওয়ার্ড না রেখে খুব কঠিন পাসওয়ার্ড ব্যবহার করুন যাতে কেউ সহজেই আপনার পাসওয়ার্ড বের না করতে পারে।

০৬. পাসওয়ার্ড শেয়ার করা থেকে বিরত থাকুন: কারো সাথে নিজে ফেসবুক পাসওয়ার্ড শেয়ার থেকে বিরত থাকতে হবে এতে করে আইডি সুরক্ষা বাড়বে।

০৭: ফেসবুকে অপরিচিত বন্ধু কম রাখবেন: ফেসবুকে আমরা আমাদের দৈনন্দিন জীবনে তথ্য শেয়ার করে থাকি এই কারণে ভুল করে ফেসবুকের বন্ধুর তালিকায় আমরা অপরিচিত ব্যক্তিদেরও যুক্ত রাখি কিন্তু এটি করা যাবে না এটি থেকে আমাদের বিরত থাকতে হবে অপরিচিত বন্ধুরা যাতে আমাদের সকল তথ্য না জানে সে ব্যাপারে নিশ্চিত থাকতে হবে এই কারণে আমাদের ফেসবুক একাউন্টে অপরিচিত বন্ধুদের রাখা যাবে না।

এগুলো ছাড়াও আপনি আপনার আইডি শেখার জন্য আপনার পাসওয়ার্ডটি বারবার পরিবর্তন করবেন।
শিক্ষা প্রযুক্তি ও দেশ-বিদেশের নানান রকম খবর জানতে চোখ রাখুন কলেজ ও ইউনিভার্সিটির পেজের উপর।

Leave a Comment